আবহমান কাল ধরে থরে থরে শব্দ সম্ভারে সাজিয়েছে বাংলা ভাষাকে যারা, আজ অধিকাংশই তাঁরা লোকান্তরে, বাকি যারা আজো বিশিষ্ট অবশিষ্ট- তাঁরা ও তাঁদেরই পথে ক্লিস্টচিত্তে মরণ রথে । আর আমরা ? তাঁদের হারিয়ে বরই একা, বিপথু, রিক্ত, দীশাহারা,গতিহারা । তখন একটা সময় ছিল-যখন ‘হৃদয় ছিলো ,আবেগ ছিলো’ ‘’ভালবাসা ছিলো, প্রেম ছিলো” , আর ছিলো এসবের লাগি একদল প্রেমিক মানুষ পাগলপারা । এখন বদলে গেছে এসবের গতিধারা, আছে কিছু যান্ত্রিক-তান্ত্রিক আর তাদের কর্মকান্ড সব যন্ত্রে করা; হৃদয় ছাড়া, সীসে ভরা । ফলে ‘কাব্যে-কবির’, ‘সাহিত্যে-সাহিত্যিকের’ হৃদয় নিংড়ানো ভালবাসার সব ফসল- ভেসে হারায় অজানায় । আসে নতুন এক সংস্কৃতির নামে কু-সংস্কৃতির প্লাবন ধারা। সৃষ্টি হয় উম্মাদনা, নষ্ট হয় মগজ; ধ্বংস হয় কাগজ, পালা বদল ঘটে সেবা আর সেবকের । আসে বিবেক ধ্বংসের কালো নকশা, বিলীন হয় পথ ঘাট, বন্ধ হয় প্রিয় বাংলার নীড়ে ফেরা ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিলন বনিক
আসে নতুন, এক সংস্কৃতির নামে কু-সংস্কৃতির প্লাবন ধারা। সৃষ্টি হয় উম্মাদনা, নষ্ট হয় মগজ; ধ্বংস হয় কাগজ...সুন্দর ভাবনা আর অসাধারন ফসল....ভালো লাগর.....,
মেঘলা আকাশ
আবহমান কাল ধরে থরে থরে শব্দ সম্ভারে
সাজিয়েছে বাংলা ভাষাকে যারা,
আজ অধিকাংশই তাঁরা লোকান্তরে,
বাকি যারা আজো বিশিষ্ট অবশিষ্ট-
তাঁরা ও তাঁদেরই পথে ক্লিস্টচিত্তে মরণ রথে । খুব সুন্দর কবিতা
তাপসকিরণ রায়
বাংলা ভাষার বর্তমান স্থিতির পরিপ্রেক্ষিতে লেখা কবিতাটি ভাষার প্রতি কবির আন্তরিক বক্তব্য সুন্দর ভাবে প্রকাশ পেয়েছে।মনের ব্যথা তাঁর লেখার আবেগে সহজেই ধরা পড়ে।কবিকে অনেক ধন্যবাদ।
অনেক অনেক শুভ কামনা আপনার জন্য। সর্বোপরি দেশের সকলের জন্য। চিন্তার পরিচ্ছন্নতা দ্বারা সকল বাংলাদেশী ভাই ভাইয়ের মতো হয়ে যাক।আমিন। ভালো থাকুন।সুখে থাকুন।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি
তখন একটা সময় ছিল-যখন ‘হৃদয় ছিলো ,আবেগ ছিলো’
‘’ভালবাসা ছিলো, প্রেম ছিলো” , আর ছিলো এসবের
লাগি একদল প্রেমিক মানুষ পাগলপারা ।
এখন বদলে গেছে এসবের গতিধারা,
আছে কিছু যান্ত্রিক-তান্ত্রিক আর তাদের
কর্মকান্ড সব যন্ত্রে করা; হৃদয় ছাড়া, সীসে ভরা । ..............// অনেক জ্ঞানগর্ভ কবিতার বক্তব্য ....একটি নির্দ্দিষ্ট সময়কে ধরে তুলনা করা হয়েছে যারা ঐ সময়ের সমসাময়ীক তারা বুঝবে কবিতাটি কত মূল্যবান.......মুগ্ধ হলাম ....মাইনুদ্দিন ভাই ...আপনাকে অসংখ্য মুবারকবাদ.............
জ্যোতি ভাই আপনাকেও অনেক ধন্যবাদ ও শুভকামনা।আপনার ভালো লেগেছে এটা আমার জন্য এক বিশাল প্রাপ্তি।মহান ভাষা দিবসকে সামনে রেখে কবিতাটা লিখতে হয়েছে অথচ ঐ মানের কবিতা লিখতে পারিনি।তাই একটু অতৃপ্তি রয়ে গেলো।।ভালো থাকুন সতত।।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।